বৃষ্টি ঝ’রিয়ে দু’র্বল হচ্ছে নি’ম্নচাপ, কমেছে স’ঙ্কেত

বৃষ্টি

বঙ্গোপ’সাগরে সৃষ্ট গ’ভীর নি’ম্নচাপটি ভার’তের পশ্চিমবঙ্গ ও বাংলাদে’শের খুল’না উ’পকূল অ’তিক্র’ম করছে। নি’ম্নচাপটি বৃষ্টি ঝ’রিয়ে দুর্ব’ল হতে থাকায় সমুদ্র’বন্দ’রে চার ন’ম্বর সং’কেত নামিয়ে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার বেলা ১২টার দিকে আবহাওয়া অধিদ’প্তরের উপ-পরিচা’লক কাওসার পারভীন বলেন, নিম্ন’চাপটি বেলা ১২টা থেকে সাগ’রদ্বী’পের পাশ দিয়ে পশ্চি’মবঙ্গ-খুলনা উপকূল অ’তি’ক্রম শুরু ক’রেছে। স’ন্ধ্যার মধ্যে তা উপ’কূল অ’তি’ক্রম করতে পারে।

শুক্রবার সকাল ৯টায় গভীর নি’ম্নচাপটি চট্টগ্রাম সমুদ্র’বন্দর থেকে ৩৭৫ কিলোমিটার পশ্চিম-দক্ষি’ণ পশ্চিমে, কক্সবা’জার সমু’দ্রবন্দর থেকে ৩৮৫ কিলো’মিটার পশ্চিম-দ’ক্ষিণ পশ্চি’মে, মংলা থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পা’য়রা থেকে ২০৫ কি’লো’মিটার দক্ষিণ-পশ্চিমে অব’স্থান করছি’ল।

উত্তর পশ্চিম বঙ্গোপ’সাগর ও তৎসংলগ্ন এলাকা’য় অবস্থান করা গভী’র নিম্ন”চাপটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে নিম্নচাপে রূপ নিয়েছে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা স’মুদ্রব’ন্দরকে চার নম্বর হুঁ’শিয়া’রি সংকেত নামিয়ে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

নিম্ন’চাপের প্রভা’বে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা, সিলেট, ময়’মন’সিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের অ’নেক স্থানে ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

সবশেষ বুলেটিনে বলা হয়েছে, নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বা’গে’রহাট, ঝা’লকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়া’খালী, ফেনী ও চট্টগ্রাম বা তাদের অদূ’র’বর্তী দ্বীপ ও চরাঞ্চলের নিম্নাঞ্চলে স্বাভা’বিক জো’য়ারের চেয়ে ৩-৫ ফুটের বেশি জ’লোচ্ছ্বা’সে প্লাবিত হতে পারে।

বৃষ্টি

এজন্য সত’র্কতা হিসেবে উত্তর বঙ্গো’প’সাগর ও গভীর সাগরে অব’স্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূ’লের কাছা’কাছি এসে নিরাপদ আ’শ্রয়ে থাকা’র এবং গভী’র সাগরে না যাওয়ার পরামর্শ দিয়ে’ছে আ’বহাও’য়া অফিস।

নিম্ন’চাপের প্রভা’বে বুধবার থেকে’ই দে’শের বিভিন্ন এলা’কায় মা’ঝা’রি থেকে ভা’রি বর্ষ’ণ অ’ব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় খেপুপাড়ায় ২৭৯ মিলিমিটার বৃষ্টি’পা’ত রে’কর্ড করা হয়ে’ছে।এ সম’য় ঢাকায় ২৭ মিলিমি’টার বৃষ্টি’পাত হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*