অবশেষে ভা’রত-পা’কিস্তানে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

শিক্ষা প্রতিষ্ঠান

চলমান মহা’মা’রি ‍করো’না সংক্র’মণের মধ্যে এবার স্কুল-কলেজ-বিশ্ববি’দ্যালয়ে শিক্ষা কার্য’ক্রম ফিরি’য়ে আনা’র উদ্যোগ নিয়েছে প্রতিবেশী দেশ ভা’রত ও পা’কি’স্তান। ভা’রতের স্বাস্থ্য ও পরিবার পরি’কল্পনা মন্ত্রণা’লয় আগামী ২১ সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরুর অনুমো’দন দি’য়েছে। এসব ক্লাস নেওয়ার ক্ষেত্রে এক’গুচ্ছ নির্দে’শনা দেওয়া হয়েছে।

ভা’রতীয় সম্প্র’চারমাধ্যম এন’টিভির খবরে বলা হয়েছে, মঙ্গল’বার এক টুইটে মন্ত্রণালয় স্কুল খোলার বিষয়ে এই ঘোষণা দেওয়ার সঙ্গে ক্লাসে শিক্ষার্থী’দের যোগ দেওয়ার বিষয়টি তাদের ইচ্ছা’র ওপর ছেড়ে দি’য়েছে। অ’পরদিকে পা’কি’স্তানের কেন্দ্রীয় শি’ক্ষামন্ত্রী শাফ’কাত মেহমুদ আগা’মী ১৫ সেপ্টে’ম্বর থেকে ধাপে ধাপে দেশ’জুড়ে শিক্ষা প্র’তিষ্ঠান চালুর ঘোষণা দি’য়েছেন বলে ডনের এক প্রতিবে’দনে বলা হয়েছে।

সোমবার প্রাদেশিক শিক্ষা ম’ন্ত্রী’দের সঙ্গে বৈঠ’কের পর সংবাদ সম্মে’লনে তিনি এই ঘোষণা দেন জা’নিয়ে প্রতি’বেদনে বলা হয়, ১৫ সেপ্টেম্বর থেকে বিশ্ববি’দ্যালয়, কলেজ এবং নবম থেকে দ্বা’দশ শ্রেণি’র ক্লাস শুরু হবে। এরপ’র এক দফা পর্যা’লো’চনার পরে ২৩ সেপ্টেম্বর থেকে ষষ্ঠ থেকে অষ্টম শ্রে’ণির ক্লাস চালু করতে চান তারা। সবার শেষে আগামী ৩০ সেপ্টে’ম্বর থেকে প্রাথমিক বিদ্যালয় খো’লার পরিকল্পনা পা’কিস্তা’নের। শ্রেণি’কক্ষে শিক্ষা’র্থীদের উপস্থিতি অ’র্ধেক করার পরিকল্পনা রয়েছে তাদের। উভ’য় দেশই কঠো’রভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দিয়েছে।

এনডিটি’ভি বলছে, ভা’রতের স্বাস্থ্য ও পরিবার পরিকল্প’না মন্ত্রণা’লয় মাস্ক পরা, শিক্ষার্থীদের মধ্যে ন্যূনতম ৬ ফুট দূরত্ব বজায় রাখা, হাঁচি-কাশির শিষ্টা’চার মেনে চলাসহ সোশ্যাল ডি’সট্যান্সিং’য়ের গাইড’লাইন্স দিয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান

আর পা’কি’স্তানের শিক্ষামন্ত্রী স্বা’স্থ্যবি’ধির বিষয়ে স’তর্ক করে বলেছেন, কোনো শিক্ষা প্রতিষ্ঠা’নে স্ট্যা’ন্ডার্ড অ’পারেটিং প্রসি’ডিউরস অনুস’রণ করা না হলে ‘প’দক্ষে’প গ্রহণে’ বাধ্য হবে স’রকার। এর আগে করো’নাভা’ই’রাস মহা’মা’রী’র কারণে বাংলাদে’শের মতো ছয় মাস ধরে ভা’রত ও পা’কি’স্তানেও শিক্ষা প্রতিষ্ঠান ব’ন্ধ রয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*